Headlines
Loading...
বাঁকুড়ায় চরমে উঠলো নিশ্চয় যান ও মাতৃযানের বিরোধ।বিপাকে প্রসূতিদের পরিজন।

বাঁকুড়ায় চরমে উঠলো নিশ্চয় যান ও মাতৃযানের বিরোধ।বিপাকে প্রসূতিদের পরিজন।


ফোকাস বেঙ্গল ডেস্ক,বাঁকুড়া: বাঁকুড়ায় চরমে উঠলো নিশ্চয় যান ও মাতৃযানের বিরোধ। গত ১৩ ডিসেম্বর বাগডিহার জনসভায় মুখ্যমন্ত্রীর ঘোষণার পর জেলায় ৩২ টি মাতৃযানের আগমনের পরে পরেই  শুরু হয় এই বিরোধ। নিশ্চয় যানের মালিকদের অভিযোগ, তাদের উপেক্ষা করেই এই  মাতৃযানের ব্যবস্থা করেছে সরকার। এনিয়ে  মঙ্গলবার জেলাশাসক ও স্থানীয় মহকুমাশাসক অফিসগুলিতে বিক্ষোভ দেখান নিশ্চয় যানের মালিকেরা। 

বাঁকুড়া জেলায় প্রায় দেড়শো নিশ্চয় যান চলে।  গত ২০১১সাল থেকে জেলাজুড়ে এই পরিষেবা দিয়ে আসছে নিশ্চয় যানগুলি। প্রতি কিলোমিটার ৮ টাকা হারে দীর্ঘদিন ধরে এতদিন পরিষেবা দিয়ে আসছিলেন তাঁরা। কিন্তু গত ২০১৬ সাল থেকে হঠাৎই রেট বাড়ানোর দাবি জানিয়ে পরিষেবা বন্ধ করে দেয় নিশ্চয় যানগুলি। ফাঁপরে পরে প্রসূতিদের পরিবারেরা।  প্রসূতিদের এই সমস্যার সমাধানে বাঁকুড়ার জনসভা থেকে একইসাথে বাঁকুড়া, বর্ধমান ও পুরুলিয়া তিন জেলার জন্য যথাক্রমে ৩২ টি, ১১ টি এবং ৩৮ টি মাতৃযানের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এরপরই মঙ্গলবার বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজে ৯ টি মাতৃযান যথারীতি উপস্থিত হলে তাদের ঘিরে বিক্ষোভ দেখতে থাকেন নিশ্চয় যানের মালিকেরা। তাদের অভিযোগ, মাতৃযানগুলি কোনো অনুমতি ছাড়াই মেডিকেল কলেজে ঢুকে ছুটি হওয়া প্রসূতিদের বিষয়ে খোঁজ খবর নিতে শুরু করে। কিন্তু তাদের কাছে কোনো উপযুক্ত কাগজপত্র ছিল না। মাতৃযানের চালকেরা তখন পুলিশকে খবর দিলে সদর থানার পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়। এদিকে দু পক্ষের গন্ডগোলের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন সদর মহকুমা শাসক অসীম বালা। নিশ্চয় যানের মালিকেদের সঙ্গে বৈঠকেও বসেন তিনি। 

নিশ্চয় যান সংগঠনের  বাঁকুড়া জেলা কমিটির সম্পাদক বাপ্পা রায় জানিয়েছেন , তারা এতদিন পরিষেবা দেওয়ার পরেও তাদের ১০২ টোল ফ্রী নাম্বারটিও কেড়ে নিয়ে মাতৃযানের টোল ফ্রী নাম্বার করে দেওয়া হয়েছে । অথচ মাতৃযানের রেট ১৭ টাকা প্রতি কিলোমিটার, যা তাদের রেটের থেকে অনেক বেশি। এতে  ক্ষতিগ্রস্ত হবেন প্রসূতির পরিবারেরাই।  তারা এর বিরুদ্ধে আগামী ২২ ডিসেম্বর  মহকুমাশাসকদের কাছে ডেপুটেশন দেবেন। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});