Headlines
Loading...
শান্তিপুরে শুরু হলো ১৪তম জাতীয় রঙ্গপীঠ নাট্যমেলা ২০১৭।

শান্তিপুরে শুরু হলো ১৪তম জাতীয় রঙ্গপীঠ নাট্যমেলা ২০১৭।


ফোকাস বেঙ্গল ডেস্ক,নদীয়া:নদীয়া জেলার শান্তিপুর পাবলিক লাইব্রেরী ময়দানে শুরু হল ১৪তম জাতীয় রঙ্গপীঠ নাট্যমেলা।চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।মেলার উদ্ধোধন করেন কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের প্রধান চিত্র পরিচালক শ্রী অশোক বিশ্বনাথন।হাজির ছিলেন কৃষ্ণনগর উইমেন্স কলেজের প্রিন্সিপল ডঃ মানবী বন্দ্যোপাধ্যায়।উদ্ধোধন সন্ধা আলোকিত করেন শান্তিপুরের পাঁচ বরেণ্য সন্তান,যাঁরা নিজ নিজ সৃজনশীল কাজের জন্য রাস্ট্রপতি পুরস্কার পেয়েছেন।বীরেন কুমার বসাক,স্বপন কুমার বসাক,অর্ঘ্য প্রামানিক,সুধির কুমার পাল ও প্রতাপাদিত্য খাঁ এই পাঁচ দিকপালকে একসঙ্গে মঞ্চে দেখতে পেয়ে খুশি নাট্যপ্রেমী মানুষজন।

মেলায় দেশ ও বিদেশের প্রায় ১৫টি নাটক অভিনীত হবে।নাটকের পাশাপাশি গোটা ময়দান জুড়ে বসেছে হস্ত শিল্প মেলা।সেখানে তুলে ধরা হচ্ছে বাংলার বিভিন্ন জেলার লোক ঐতিহ্যকে। মেদিনীপুরের পটচিত্র,হুগলির চিকনের কাজ,কৃষ্ণনগরের মাটির পুতুল ও বিষ্ণুপুরের টেরাকোটা দর্শকদের নজর কাড়ছে।


শীতের মরশুম মানে বাংলা জুড়ে মেলা।তবে অন্য আর সকল মেলার সাথে এই রঙ্গপীঠ মেলার পার্থক্য চোখে পড়ার মতো। গোটা দিন জুড়ে এখানে চলছে নানা কর্মশালা।কিভাবে নাটকের স্ক্রিপ্ট রাইটিং করতে হয় তা শেখাবেন  দিল্লির জাতীয় নাট্য স্কুলের একনিষ্ঠ নাট্যকর্মী আসীফ আলি হায়দার খান। আজকের দিনে দাঁড়িয়ে স্কুল কলেজের পাঠক্রমে নাট্য প্রয়োগ,কর্মি ট্রেনিং কতটা প্রয়োজন, নাটকের আলোক পরিকল্পনা ও মঞ্চ সজ্জা কিভাবে করতে হয় তাও দেখানো হবে এই নাট্যমেলার কর্মশালায়। শুধু কি তাই, সন্ধ্যায় রং-তুলি আর আর্ট পেপার নিয়ে আট থেকে আশি সকল চিত্রশিল্পী নিজের পছন্দের ছবি আঁকছেন। এই মেলার সামগ্রিক সহযোগিতায়  ও তত্ত্ববধানে রয়েছে ভারতবর্ষের সবথেকে বড় নাট্যচর্চা কেন্দ্র মিনিস্টি অব কালচার গর্ভমেন্ট অব ইন্ডিয়া পরিচালিত  ন্যাশনাল স্কুল অব ড্রামা। 
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});