Headlines
Loading...
সয়ম্ভরতার লক্ষ্যে রাজ্যে প্রথম কন্যাশ্রীদের কেক তৈরির প্রশিক্ষণ দেবে পূর্ব বর্ধমান প্রশাসন।

সয়ম্ভরতার লক্ষ্যে রাজ্যে প্রথম কন্যাশ্রীদের কেক তৈরির প্রশিক্ষণ দেবে পূর্ব বর্ধমান প্রশাসন।

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার কন্যাশ্রী মেয়েদের জন্য এক অভিনব উদ্যোগ নিতে চলেছে জেলা প্রশাসন। রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় কে-টু প্রাপক কন্যাশ্রী মেয়েদের স্বয়ম্ভর করার লক্ষ্যে তাদের দিয়ে উন্নত মানের কেক প্রস্তুত করে তা বাণিজ্যিক ভাবে বাজারে চালু করার উদ্যোগ নেওয়া হলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ইংরেজি বিখ্যাত ছবি 'দ্য গ্রেট এসকেপ'এর কাহিনীতে অনুপ্রাণিত হয়ে 'দ্য গ্রেট এস-কেক' নামে কেক তৈরির প্রশিক্ষণ দেবে প্রশাসন। আর কন্যাশ্রী মেয়েদের এই প্রশিক্ষণ দিতে তাই কলকাতা থেকে বিশেষ প্রশিক্ষক দলকেও নিয়ে আসা হচ্ছে। 

পরীক্ষামূলক ভাবে আগামী ২১ ডিসেম্বর পূর্ব বর্ধমান জেলার হাটগোবিন্দপুর কলেজের কে-টু প্রাপক ১০জন কন্যাশ্রী মেয়েকে দিয়ে এই উদ্যোগ শুরু হচ্ছে।
বর্ধমান জেলা সর্বশিক্ষা প্রকল্পের আধিকারিক শারদ্বতি চৌধুরী জানিয়েছেন, কে-টু সুবিধা প্রাপক কন্যাশ্রী মেয়েদের সাবলম্বী করে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে আগামী ২৫ ডিসেম্বর বড়দিনকে সামনে রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম দফায় এই সফলতা পেলে তা অন্যান্য কে-টু প্রাপকদের মধ্যেও ছড়িয়ে দেওয়া হবে। তিনি জানান, যে ১০জন মেয়েকে প্রশিক্ষণ দেওয়া হবে তারাই পরবর্তীকালে অন্যদের প্রশিক্ষণ দিতে পারবে। তিনি জানান, উচ্চমাধ্যমিক পাশ করার পর এবং কন্যাশ্রী-২ সুবিধা পাওয়ার পর সেই টাকা দিয়ে যাতে তারা নিজেদের পায়ে দাঁড়াতে পারে, সেজন্য পূর্ব বর্ধমানের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব এই পরিকল্পনা গ্রহণ করেন। মূলত তাঁরই উদ্যোগে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে শারদ্বতি চৌধুরী জানান।
শারদ্বতি চৌধুরী জানিয়েছেন, এই উদ্যোগ সফলতা পেলে তা যেমন গোটা রাজ্যের কাছে দৃষ্টান্ত হয়ে উঠবে, তেমনি কন্যাশ্রীর মেয়েরাও নতুন কিছু করার সাহস পাবে।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});