Headlines
Loading...
সৌরশক্তিকে কাজে লাগিয়ে পানীয় জলের ব্যবস্থা।

সৌরশক্তিকে কাজে লাগিয়ে পানীয় জলের ব্যবস্থা।


পল মৈত্র,দক্ষিন দিনাজপুরঃ সৌরশক্তি ব্যবহার করে এবার গ্রামে পানীয় জল সরবরাহের উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। বালুরঘাট ব্লকের চকভৃগু গ্রাম পঞ্চেয়েতের মোস্তাপুর এলাকায় বসানো হয়েছে পানীয় জলের ট্যাঙ্ক। যা ভর্তি করা হবে সৌরশক্তি চালিত বিদ্যুৎ দ্বারা। এটি থেকে শীত, গ্রীষ্ম ও বর্ষা একইভাবে বিশুদ্ধ পানীয় জল পাবে এলাকাবাসী। এমন আরও সৌরবিদ্যুৎ যুক্ত জলের ট্যাঙ্ক আগামী দিনে বসানো হবে বলে জানিয়েছে প্রশাসন।
গ্রীষ্মকালের পর থেকে জল কষ্ট দেখা দেয় দক্ষিণ দিনাজপুর জেলার বিস্তীর্ণ এলাকায়। বিশেষ করে তপন, বংশীহারী, হরিরামপুরে প্রচণ্ড জল কষ্ট দেখা দেয়। তপন সংলগ্ন বালুরঘাট ব্লকের চকভৃগু গ্রাম পঞ্চায়েতের মোস্তাফাপুর এলাকাটাও অনেকটা উঁচু। ফলে শীত পড়তেই এখানে জলকষ্ট প্রবল হয়ে ওঠে। মার্ক-টু টিউবওয়েল এখানে একমাত্র পানীয় জলের উৎস। তাই পানীয় জল আনতে গ্রামবাসীদের যেতে হয় অনেকটা দূরে। কখনও পাশের গ্রামে গিয়েও জল আনতে হয়। তাই এবার এলাকায় বিশুদ্ধ পানীয় জলের জন্য বালুরঘাট পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েত ব্যবহার করছে সৌর বিদ্যুৎকে। 
সৌরশক্তিকে কাজে লাগিয়ে উপরের ট্যাঙ্কতে জল মজুত করা হচ্ছে। ট্যাপকলের মাধ্যমে সেই জল এলাকাবাসীদের কাছে পৌঁছোচ্ছে। এইরকম একটি বিশুদ্ধ জলের ট্যাঙ্ক বসানো হয়েছে চকভৃগু গ্রাম পঞ্চেয়েতের মোস্তাপুর এলাকায়। লক্ষাধিক টাকা ব্যয়ে বিএডিপি ফান্ড থেকে এটি তৈরি করা হয়েছে। পরবর্তী সময়ে সৌরশক্তিকে কাজে লাগিয়ে আরও এমন জলের ট্যাঙ্ক তৈরি করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।
এবিষয়ে স্থানীয় বাসিন্দা ক্যাথলিনা মার্ডি বলেন, আগে খাওয়ার জল পেতে অসুবিধা হত। দূর থেকে জল আনতে হত। এখন সৌরবিদ্যুতের সাহায্যে ট্যাপ কলের মাধ্যমে জল পাওয়া যায় তাদের এলাকায়। এতে দূরে পানীয় জল আনতে আর যেতে হয় না তাদের।
অন্যদিকে এবিষয়ে বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি প্রবীর রায় বলেন,বিএডিপি ফান্ড থেকে বালুরঘাট পঞ্চায়েত সমিতির উদ্যোগে এখনও পর্যন্ত একটি জলের ট্যাঙ্ক তৈরি করা হয়েছে। যেখানে বিদ্যুৎ নয় সৌরশক্তিকে কাজে লাগিয়ে ভূগর্ভস্থ পানীয় জল তোলা হয়। এবং ট্যাপ কলের মাধ্যমে তা সরবরাহ করা হয়। আগামীতে এমন আরও ট্যাঙ্ক করার ইচ্ছে রয়েছে তাদের। 
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});