Headlines
Loading...
                                                      ফিরে দেখা ভারত: ২০১৭


২জানুয়ারী :
ভারতীয় মিসাইল অগ্নি সিরিজের চতুর্থ মিসাইল অগ্নি -৪ এর সফল উৎক্ষেপন হল ওড়িশার হুইলার্স আইল্যান্ড থেকে। সশস্ত্র ভারতীয় সেনার তরফে মিসাইলটি ব্যবহার করা হয়। এর ওজন ১৭০০০ কিলোগ্রাম।  মিসাইলটির দৈর্ঘ্য ২০ মিটার এবং উচ্চতা ৬৬ ফিট।  এটির নকশা তৈরী  করে ডি আর ডি ও এবং নির্মাণ করে ভারত ডায়নামিক্স লিমিটেড।  মিসাইলটি ৪০০০ কিলোমিটার দূর পর্যন্ত লক্ষ্যভেদ করতে সক্ষম।


৬ জানুয়ারী :চলে গেলেন ভারতীয় সিনেমার প্রবাদ পুরুষ ওম  পুরি। পুরো নাম ওম প্রকাশ পুরি। হরিয়ানার আম্বালাতে ১৯৫০-এর ১৮ অক্টোবর জন্ম। পরিবারের আর্থিক সংকটে শিশু বয়স থেকে চায়ের দোকানে ও ধাবায় কাজ করতেন।  প্রাথমিক শিক্ষা শেষে ন্যাশনাল স্কুল অব ড্রামা-য় যোগদান ও অভিনেতা নাসিরুদ্দিন শা -এর সঙ্গে পরিচয় ও অভিনয় জগতে প্রবেশ। কাজ করেছেন শ্যাম বেনেগাল, গোবিন্দ নিহালানি, সত্যজিৎ রায়-এর মত পরিচালকের সঙ্গে। পেয়েছেন পদ্মশ্রী সহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার ও সম্মান। বিখ্যাত ছবি- সদ্গতি, অর্ধ সত্য, মির্চ মশলা, ধারাভি, আক্রোশ প্রভৃতি।

১৫ ফেব্রুয়ারী: অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটা-র সতীশ ধাওয়ান স্পেস  রিসার্চ সেন্টার থেকে সফল উৎক্ষেপণ হল পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল -পিএসএলভি সি-৩৭।  উৎক্ষেপণ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন। ১০৪ টি স্যাটেলাইট সহ এটির উৎক্ষেপণ বিশ্বে নতুন রেকর্ড তৈরী করল।

১৪মার্চ: শপথ নিলেন গোয়ার নতুন মুখ্যমন্ত্রী মনোহর পরিকর।  আগেও তিনি ২০০০-২০০৫ এবং ২০১২-২০১৪ পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদ সামলেছেন।২০১৪-২০১৭ পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের তিনি প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


১৫ মার্চ: মণিপুরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বীরেন সিং ইংতি। আসামের কারবি আংলং থেকে তাঁর রাজনৈতিক জীবন শুরু। ভারতীয় জাতীয় কংগ্রেস দলের সদস্য।


১৬ মার্চ: পাঞ্জাবের ২৬ তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ অমরিন্দর সিংয়ের । পাতিয়ালা থেকে নির্বাচিত।  পাঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির প্রেসিডেন্ট। আগেও ২০০২- ২০০৭ পর্যন্ত মুখ্যমন্ত্রী ছিলেন।


১৮মার্চ: উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের গোরখপুর থেকে বিজেপি-র হয়ে তিনি নির্বাচিত হন।সন্ন্যাস নেবার আগে তাঁর নাম ছিল অজয় মোহন বিস্ত।

২৭ এপ্রিল: জীবনাবাসন হল বলিউডের স্বনামধন্য অভিনেতা তথা সাংসদ বিনোদ খান্নার। ক্যান্সারে আক্রান্ত ছিলেন। জন্ম ১৯৪৬ সালের ৬ অক্টোবর। গুরুদাসপুরের বিজেপি এই সাংসদ বাজপেয়ী সরকারের আমলে প্রথমে কালচার ও ট্যুরিজম ও পরে এক্সটার্নাল এফেয়ার্স  মন্ত্রী হন। তাঁর অভিনীত বিখ্যাত ছবি - মেরে আপনে, মেরা গাঁও মেরা দেশ, মুকাদ্দার কা সিকান্দার, গদ্দার, দ্য বার্নিং ট্রেন, কুরবানি প্রভৃতি।


১৬ জুন: পশ্চিমবঙ্গ সরকারের বাংলা ভাষাকে বাধ্যতামূলক করার প্রতিবাদে দার্জিলিং-এ আন্দোলন শুরু হয়। পরে বিমল গুরুং-এর নেতৃত্বে গোর্খা জনমুক্তি মোর্চার এই আন্দোলনে যুক্ত হয় পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের দাবি। হিংসার বাতাবরণ তৈরী করে আন্দোলনকারীরা। পাহাড়ের একাধিক রাজনৈতিক দল আন্দোলনে যোগ দেয়। ১৮৪ দিন বনধ চলে।


২৩ জুন: ৩১ টি স্যাটেলাইট সহ  ইসরোর পিএসএলভি-সি-৩৮ -এর সফল উৎক্ষেপণ হল। অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে এটির উৎক্ষেপণ হয়।


১জুলাই: মধ্যরাত থেকে গোটা ভারতে চালু হল জিএসটি বা গুডস এন্ড সার্ভিস ট্যাক্স।  গোটা দেশে দ্রব্য ও পরিষেবার ওপর ০%, ৫%, ১২% ১৮% এবং ২৮% হারে কর চাপানো হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে কর চালু করেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।


১০ জুলাই: অমরনাথ যাত্রায় জম্মু কাশ্মীরের অনন্তনাগে সন্ত্রাসবাদীদের আক্রমণে প্রাণ হারালেন ৭ পুণ্যার্থী।  জখম হলেন ১৬ জন।

২৫ জুলাই: রামনাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করলেন। তিনি হলেন দেশের প্রথম দলিত রাষ্ট্রপতি। ১৭ জুলাই এই রাষ্ট্রপতি নির্বাচন হয়।


জুলাই: এই মাসটিতে সারা দেশে বন্যার জেরে মোট ২০০ জনের মৃত্যু হয়। বন্যায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির মধ্যে রয়েছে গুজরাট, রাজস্থান, বিহার ও পশ্চিমবঙ্গ।


১৯ আগস্ট: উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে বেলাইন হল পুরি থেকে হরিদ্বারগামী কলিঙ্গ- উৎকল এক্সপ্রেস। মৃত্যু হল ২৩ জনের। আহত ১০০-রও বেশি। দুর্ঘটনাটি ঘটে সন্ধ্যে ৫টা ৪৬ মিনিট নাগাদ।


২২আগস্ট- অসাংবিধানিক আখ্যা দিয়ে তাৎক্ষণিক তিন তালাক বাতিল ঘোষণা করল সুপ্রিম কোর্ট।  একই সঙ্গে সুপ্রিম কোর্ট মুসলিম বিবাহবিচ্ছেদ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নেওয়ারও নির্দেশ দিল।


২৫ আগস্ট: ধর্ষণের দায়ে সিবিআই-এর বিশেষ আদালতে দোষী সাব্যস্ত করা হল হরিয়ানার ডেরা সাচ্চা সওদ-এর প্রধান গুরমিত বাবা রাম রহিম সিংকে। এই ঘোষণার পরেই পঞ্চকুলায় রাম রহিম-এর অনুগামীদের হিংসা ও তান্ডবের জেরে ৩৮ জনের মৃত্যু হয়। ২৮ আগস্ট বাবা রাম রহিমকে ২০ বছর জন্য সশ্রম কারাদণ্ডের আদেশ দেয় আদালত।


৩০ আগস্ট: উত্তরপ্রদেশের গোরখপুরে  বিআরডি মেডিকেল কলেজ হাসপাতালে ২৯০ টি শিশুর মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসাবে হাসপাতালে অক্সিজেনের অভাবকেই  দায়ী করা হয়েছে।


৫ সেপ্টেম্বর: বেঙ্গালুরুতে নিজের বাড়ির সামনেই দুষ্কৃতীদের গুলিতে খুন হলেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। একদিকে নারীদের জন্য, অন্যদিকে জাতিগত বৈষম্যের বিরুদ্ধে লড়াই করছিলেন তিনি। জন্ম ১৯৬২ সালের ২৯ জানুয়ারী।  বাবা পি লঙ্কেশ-এর প্রতিষ্ঠিত সাপ্তাহিক প্যাট্রিক পত্রিকার  সম্পাদনা করতেন তিনি।  এছাড়াও নিজের সাপ্তাহিক পত্রিকারও সম্পাদক ছিলেন তিনি।


৬ অক্টোবর: ভারতে শুরু হল অনূর্ধ ১৭ যুব বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা। ফিফা আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নিল ভারতও।  দেশের ৬ টি স্টেডিয়ামে খেলা হয়। মোট ২৩ টি টিম এতে যোগ দেয়। ফাইনাল খেলা হয় ২৮ অক্টোবর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে। চূড়ান্ত পর্বের ম্যাচে জয়ী হয় ইংল্যান্ড। তারা ৫-২ গোলে হারায় স্পেনকে।


২০ নভেম্বর:৯ বছর কোমায় থাকার পর প্রয়াত হলেন  জাতীয় কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সি। জন্ম ১৯৪৫ সালের ১৩ নভেম্বর। ১৯৮৫ সালে প্রথম মিনিস্ট্রি অফ পার্লামেন্টারি এফেয়ার্সের ক্যাবিনেট মিনিস্টার ছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর আমলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন। ২০ বছর ধরে সামলেছেন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতির পদ।  


৪ ডিসেম্বর- ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি শশী কাপুরের মৃত্যু হল মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে।  জন্ম ১৯৩৬ সালের ১৮ মার্চ।  আসল নাম বলবীর পৃথ্বীরাজ কাপুর।  তাঁর অভিনীত  উল্লেখযোগ্য ছবি - যব যব ফুল খিলে, রাজাসাব, জুনুন, দিওয়ার, নিউ দিল্লি টাইমস প্রভৃতি।  পেয়েছেন পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কার।


১৬ ডিসেম্বর: জাতীয় কংগ্রেসের সভাপতি পদের দায়িত্বভার গ্রহণ করলেন রাহুল গান্ধী। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর পুত্র ও প্রয়াত ইন্দিরা গান্ধীর নাতি। মা সোনিয়া গান্ধীর পর তিনি দলের সভাপতি হলেন। ১৯ বছর পর নতুন সভাপতি পেলো ১৩১ বছরের পুরোন দল জাতীয় কংগ্রেস।
                                                                                                   ছবি ও তথ্য - ইন্টারনেট











(adsbygoogle = window.adsbygoogle || []).push({});