Headlines
Loading...
সন্দেশখালিতে শুরু হল সুন্দরবন গ্রামীণ শিল্প-সংস্কৃতি ও বইমেলা।

সন্দেশখালিতে শুরু হল সুন্দরবন গ্রামীণ শিল্প-সংস্কৃতি ও বইমেলা।

ফোকাস বেঙ্গল ডেস্ক,সন্দেশখালি:
সন্দেশখালির কানমারী মোহনবাগান মাঠে মঙ্গলবার থেকে শুরু হল সুন্দরবন গ্রামীণ শিল্প-সংস্কৃতি ও বইমেলা। ১৪ তম এই বইমেলার উদ্বোধন করেন আদিবাসী উন্নয়ন মন্ত্রী চুড়ামণি মাহাত। এছাড়াও উপস্থিত ছিলেন, পর্বতারোহী দুনিয়া হাজরা, স্থানীয় বিধায়ক সুকুমার মাহাত, সন্দেশখালি ব্লক-১ সভাপতি শেখ শাহজাহান সহ অন্যান্যরা।
মেলায় সুন্দরবনের পিছিয়ে পড়া মানুষের শিল্প, শিক্ষা ও সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। এছাড়া স্বাস্থ‍্য সচেতনতা ও কৃষিকে বিশেষ জায়গা দেওয়া হয়েছে মেলার স্টলগুলিতে।  মেলার ২০টি স্টলে সাঁওতালি বইপত্র পর্যাপ্ত সংখ্যায় রয়েছে। প্রতিটি স্টলই মাটির ঘরে খড়ের ছাউনি দিয়ে তৈরি। আদিবাসী সংস্কৃতির ভাবনার সম্পূর্ণ রূপ তুলে ধরতে তৈরি করা হয়েছে ছাউনি দেওয়া উঁচু বেদির গরাম থান। সেখানে রয়েছে ধামসা, মাদল। প্রাকৃতিক পরিবেশের ছোঁয়া দিতে বড় চৌবাচ্চায় ফুটেছে লাল শালুক। মেলায় প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে সুন্দরবনে রাজ্য সরকারের প্রকল্পগুলির পাশাপাশি দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অবদানকে।
বাংলাদেশের বেশকিছু প্রকাশনা সংস্থা এই বইমেলায় অংশ নিয়েছে। রয়েছে বাংলা একাডেমির বইও।  .শিল্প ও সাবেকিয়ানার মেলবন্ধনে তৈরী এই বইমেলাকে ঘিরে বিশেষ উদ্দীপনা রয়েছে স্থানীয় বাসিন্দাদের। মেলা চলবে সাতদিন। 
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});