Headlines
Loading...
বর্ধমান-কাটোয়া ব্রডগেজ  ট্রেন পরিষেবা ১৫ আগষ্টের মধ্যেই চালুর উদ্যোগ।

বর্ধমান-কাটোয়া ব্রডগেজ ট্রেন পরিষেবা ১৫ আগষ্টের মধ্যেই চালুর উদ্যোগ।

ফোকাস বেঙ্গল ডেস্ক, বর্ধমানঃ শতবর্ষষের ইতিহাস মলিন হতে চলেছে।দীর্ঘ প্রতিক্ষার পর আগামী ১৫ আগষ্টের মধ্যে চালু হতে চলেছে বর্ধমান- কাটোয়া ব্রডগেজ রেল। স্বাভাবিক ভাবেই একদিকে, খুশীর হাওয়া,অন্যদিকে বিষাদের সুর।উল্লেখ্য, ১৯১৫ সালের ১ ডিসেম্বর ব্রিটিশ কোম্পানী ম্যাকলয়েড লাইট রেলওয়েজ (এমএলআর) বর্ধমান -কাটোয়া রুটের ২ফুট ৬ ইঞ্চি চওড়া এই রেলপথ চালু করেন। যা ছোট রেল বলে পরিচিত ছিল।
  বর্ধমান পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র জানিয়েছেন, খুব শীঘ্রই তাঁরা এই নতুন রেল পরিষেবা চালু করতে চলেছেন। এব্যাপারে আলাপ আলোচনা চলছে। ইতিমধ্যেই বর্ধমান কাটোয়া রুটের ট্রেনের সময়সূচী প্রকাশ করা হয়েছে। চলবে মোট ১০ জোড়া ট্রেন।
    ২০০৬ সালে তত্কালীন রেলমন্ত্রী কাটোয়ায় এসে এই ন্যারোগেজ থেকে ব্রডগেজে রেলপথের সূচনা করেন। যার খরচ ধরা হয়েছিল প্রায় ২৪৫.১১ কোটি টাকা। প্রকল্পের সূচনা হলেও কার্যত কাজ শুরু হতে লেগে যায় অনেক সময়। প্রথম ধাপে বর্ধমান- বলগোনায় বড় রেল চালু হয় ২০১২ সালের ২৮ জুলাই। শেষবারের মত বলগোনা থেকে কাটোয়ায় ছোট রেল চলে ঘণ্টায় ১৫ কিমি বেগে ২০১৪ সালের ৩০ নভেম্বর।
 রেলসূত্রে জানা গেছে, বর্ধমান থেকে কাটোয়া পর্যন্ত প্রায় ১৬টি ষ্টেশন তথা প্রায় ৫৩ কিমি পথ যেতে ৪ঘণ্টার পরিবর্তে এখন লাগবে মাত্র ১ ঘণ্টা দশ মিনিট। সড়কপথে বাসে যেতে লাগে প্রায় ২ ঘণ্টা। অন্যদিকে ট্রেনে ভাড়াও লাগবে কম। ফলে স্বাভাবিকভাবেই যাত্রীদের এখন খুশীর হাওয়া।এখন অপেক্ষা শুধু নতুন ট্রেন পরিষেবা চালু হওয়ার। 
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});