Headlines
Loading...
 পূর্ব বর্ধমানে জাতীয় ও রাজ্য সড়কে দুর্ঘটনায় রাশ টানতে পরিদর্শন রাজ্য প্রতিনিধি দলের ।

পূর্ব বর্ধমানে জাতীয় ও রাজ্য সড়কে দুর্ঘটনায় রাশ টানতে পরিদর্শন রাজ্য প্রতিনিধি দলের ।

ফোকাস বেঙ্গল ডেস্ক , বর্ধমান: সাম্প্র্রতিক সময়ে  বর্ধমান জেলায় জাতীয় ও রাজ্য সড়ক সহ অনান্য রাস্তায় প্রায় নিয়মিত দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বহু মানুষ।একের পর এক মর্মান্তিক দুর্ঘটনায় নড়েচড়ে বসেছিল জেলা প্রশাসন। এমনকি রাজ্য সরকারও পরিস্থিতির অবনতি হচ্ছে দেখে হস্তক্ষেপ করে।খোদ মুখ্যমন্ত্রী পূর্ব বর্ধমানের প্রশাসনিক বৈঠকে এসে এব্যাপারে বিকল্প ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছিলেন।তারপরেই টনক নড়ে প্রশাসনের।  রাজ্য পুলিশের কর্তারা দফায় দফায়  জাতীয় সড়ক পরিদর্শনে আসেন । কিভাবে এই পথ দুর্ঘটনায় কমানো যায় তা নিয়েও চলছে বিস্তর আলোচনা। মঙ্গলবার হুগলী ও পূর্ব বর্ধমান জেলার বেশ কিছু দুর্ঘটনায় প্রবণ এলাকা পরিদর্শন করে গেলেন রাজ্যের এডিজে এ.কে.সহায়ের নেতৃত্বে রাজ্যের ৩ সদস্যের প্রতিনিধি দল।  
মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সেভ ড্রাইভ সেভ লাইভকে সঠিকভাবে পালন করার জন্য  এদিন এ.কে. সহায় বর্ধমানে জানিয়েছেন,রাজ্য পরিবহণ দপ্তর এবং রাজ্য পুলিশের যৌথ উদ্যোগে বেশ কিছু প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ইতিমধ্যে গোটা রাজ্যে প্রায় ১৫০ এলাকাকে অতি দুর্ঘটনাপ্রবন  এলাকা বা ব্ল্যাক স্পট বলে চিহ্নিত করা হয়েছে। এই এলাকাগুলিতে টাওয়ার,সিসিটিভি সহ ইণ্টিগ্রেটেড ট্রাফিকিং সিস্টেম চালু করার কাজ শুরু হয়েছে। প্রথম দফায় ২৯টি জায়গায় টাওয়ার লাগানোর জন্য বরাত দেওয়া হয়েছে। সেগুলি লাগানোর পর মাস দুয়েক তাঁরা পর্যবেক্ষণ  করবেন। তারপর বাকি এলাকাগুলিতেও একইভাবে সেই পদ্ধতি অনুসরণ করা হবে ।
 এদিন হুগলী জেলার ২টি এবং পূর্ব বর্ধমান জেলার ৮টি ব্ল্যাক স্পট  ঘুরে দেখলেন এই প্রতিনিধি দল । দুর্ঘটনাগ্রস্থ এলাকায় ট্রাফিকিং ব্যবস্থাকে কিভাবে চালনা করা যায় তা খতিয়ে দেখেন তারা । এরপরই এবিষয়ে এ্যাকশন প্ল্যান তৈরী করে পরবর্তী কাজ করা হবে বলে এ ডি জে এ কে সহায় জানিয়েছেন ।  তিনি জানিয়েছেন, এই ধরণের ব্যবস্থা অন্যান্য জায়গাতেও করার পরিকল্পনা নেওয়া হয়েছে।মূলতঃ রাফ ড্রাইভিং,মদ্যপ অবস্থায় চালক গাড়ি চালাচ্ছে কিনা ,দিনের বিভিন্ন সময়ে গাড়ির গতিবেগ সঠিক রয়েছে কিনা,প্রভৃতি বিষয় গুলির ওপর নজরদারি চালানো হচ্ছে বলে জানান আধিকারিক।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});